Header Ads

ফ্রিল্যান্সিং কি ? কিভাবে শিখবো, কিভাবে কাজ করবো ও কিভাবে এর মাধ্যমে অর্থ উপার্জন করবো ঘরে বসে ? - Originative Computer

 



ফ্রিল্যান্সিং কি ? কিভাবে শিখবো, কিভাবে কাজ করবো ও কিভাবে এর মাধ্যমে অর্থ উপার্জন করবো ঘরে বসে ?

অনেকের মনে এইসব প্রশ্ন অনেকদিন যাবৎ ঘুরছে। আশা করি এটি পড়ার পর আর কোন প্রশ্ন থাকবেনা ফ্রিল্যান্সিং নিয়ে -

ফ্রিল্যান্সিং কি : –
সহজ ভাষায় বোঝাতে গেলে বলা যায়, কোনো কম্পানির বা ব্যক্তির অধীনে না থেকে নিজের সময় সুবিধা মতন মুক্তভাবে কাজ করাকেই ফ্রিল্যান্সিং বলে। যেমন ধরুন আপনি কোনো কম্পানিতে চাকরি করেন না কিন্তু ওই নির্দিষ্ট কম্পানির কোনো নির্দিষ্ট প্রজেক্টে কাজ করবার জন্য আপনি ফ্রিল্যান্সার হিসেবে Apply করতে পারেন। সেক্ষেত্রে আপনাকে নির্দিষ্ট টাকার বিনিময়ে নির্দিষ্ট সময়ে সেই কাজটি করে কোম্পানিকে দিতে হবে।

ফ্রিল্যান্সিং কেন করবেন –
বর্তমান বিশ্বে বেকারত্ব এক অন্যতম সমস্যা। আরো দুর্ভাগ্যের বিষয় হলো বর্তমান করোনা পরিস্থিতি। তাই পড়াশোনা বা চাকরির চেষ্টার পাশাপাশি ঘরে বসে পার্ট টাইমে সৎভাবে উপার্জনের জন্য ফ্রিল্যান্সিং অত্যন্ত ভালো একটি উপায়। আমাদের Originative Computer এ অনেক গুলো কোর্স রয়েছে যেগুলো থেকে যে কোন একটি কোর্স করে বেকারত্বের হার কামিয়ে অর্থ উপার্জন করতে পারেন।

আপনি যদি নির্দিষ্ট কোনো বিষয়ে পড়াশোনা করে থাকেন সেক্ষেত্রে সেই বিষয়ে চাকরিতে যোগদানের পূর্বে আপনি সেই বিষয়ে ফ্রিল্যান্সিং করে থাকলে তা যেমন আপনাকে কাজের কনফিডেন্স দেবে তার পাশাপাশি চাকরি পেতে এক্সপিরিয়েন্স হিসেবেও কাজ করবে। তাছাড়া বর্তমান বিশ্বে আইটি নির্ভর প্রতিষ্ঠান যে হারে বৃদ্ধি পাচ্ছে সেই হিসেবে আইটি জ্ঞান অপরিহার্য হয়ে পড়েছে।

যদি আপনি ইতিমধ্যে কোনো কাজের সাথে যুক্ত থেকে থাকেন সেক্ষেত্রেও অতিরিক্ত আয়ের উৎস হিসেবে ফ্রিল্যান্সিং কে বেছে নিতেই পারেন।

ফ্রিল্যান্সিং এ কি কি কাজ করতে হয় –
ফ্রিল্যান্সিং এর কাজ বিভিন্ন ধরনের হতে পারে, সেটা নির্ভর করবে কম্পানি বা ব্যক্তির প্রয়োজন এবং আপনার স্কিলের ওপর। বর্তমানে সবথেকে চাহিদায় থাকা ফ্রিল্যান্সিং এর কাজগুলি হলো :

➣ গ্রাফিক ডিজাইনিং (Graphics Designing)
➣ ওয়েবসাইট ডিজাইন এন্ড ডেভেলপমেন্ট (Web Design & Development)
➣ ওয়ার্ডপ্রেস সিএমএস (Wordpress CMS Website)
➣ সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন (SEO)
➣ ডাটা এন্ট্রি (Data Entry)
➣ ভিডিও এডিটিং (Video Editing)

উপরে উল্লেখ করা কাজগুলি ছাড়াও অনেক ধরনের ফ্রিল্যান্সিং এর কাজ রয়েছে।

ফ্রিল্যান্সিং কিভাবে শিখবো –
ফ্রিল্যান্সিং এ পারদর্শী হওয়ার জন্য আপনার নির্দিষ্ট কিছু স্কিল থাকা চাই, কাজ ভালো হলে তবেই কম্পানি গুলো আপনাকে কাজ দেবে। বেশিরভাগ ফ্রিল্যান্সিং এর কাজ অনলাইনের মাধ্যমেই হয়ে থাকে, তাই আপনাকে সেই সমস্ত স্কিলে পারদর্শী হতে হবে যেগুলির মার্কেট ডিমান্ড রয়েছে। বর্তমানে অনেক প্রতিষ্ঠান রয়েছে শেখার জন্য । তবে ভারো কোয়ালিটি সম্পন্ন প্রতিষ্ঠানের খুবই অভাব। ব্যবসায়ীক উদ্দেশ্যকে কাজে লাগিয়ে গড়ে উঠেছে অনেক প্রতিষ্ঠান। সেজন্য কোয়ালিটি সম্পন্ন প্রতিষ্ঠান থেকে শিখলে কাজ পাওয়া যেমন সুবিধা হয় তেমনি গুনগত মানের সেবা পাওয়া যায় । মিরশ্বরাইতে একমাত্র Originative Computer সেই লক্ষ্যকে সামনে রেফে এগিয়ে যাচ্ছে।

ফ্রিল্যান্সিং কাজ কিভাবে পাবো –
স্কিল ডেভলপ করার পর সবথেকে প্রয়োজন হলো কাজ পাওয়া। আপনি লোকাল বিভিন্ন কম্পানি গুলিতে ফ্রিল্যান্সিং এর কাজ খুঁজে দেখতে পারেন, কিন্তু সবথেকে ভালো উপায় হলো অনলাইন ফ্রিল্যান্সিং সাইটগুলিতে একাউন্ট বানিয়ে নিজেদের সার্ভিস প্রোভাইড করা।

ফ্রিল্যান্সিং সাইটগুলিতে সারা বিশ্বের লোক নিজেদের প্রয়োজন মতন ফ্রিল্যান্সার নিয়োগ করে, এর ফলে আপনার কাজ পাওয়ার সুযোগ অনেকটাই বেড়ে যায়। মনেরাখতে হবে আপনি যত ভালোভাবে সার্ভিসগুলি প্রোভাইড করবেন তার ওপর আপনার রেটিং বা জনপ্রিয়তা নির্ভর করবে। রেটিং ভালো থাকলে বেশি করে কাজ পাবেন আর খারাপ থাকলে পাবেন না।

প্রতিযোগিতা সব ক্ষেত্রেই রয়েছে, তাই যেই বিষয়ে আপনি সত্যি পারদর্শী সেই বিষয়েই কাজ করুন। নিজের স্কিল ঠিকমতন ডেভলপ না করে কাজ করতে গেলে খারাপ রেটিং পাওয়ার সম্ভাবনা খুবই বেশি যা পরবর্তীতে আপনার কাজ না পাওয়ার কারন হতে পারে।

ফ্রিল্যান্সিং এর টাকা কিভাবে পাবো –
সাধারণত ফ্রিল্যান্সিং করা হয় বিভিন্ন অনলাইন ফ্রিল্যান্সিং সাইটগুলি বিশ্বব্যাপী কাজ করে ফলে সেখানে পেমেন্ট হিসাবে USD ব্যবহার করা হয়। তবে বেশ কয়েকটি বিশ্বব্যাপী পেমেন্ট সিস্টেম রয়েছে যেগুলির মাধ্যমে আপনি আপনার উপার্জেনের টাকা নিজের কারেন্সিতে নিজের ব্যাংক একাউন্টে পায়ে যাবেন।

ফ্রিল্যান্সিং এ একটা প্রজেক্ট এর জন্য $5 থেকে শুরু করে $100 বা তারও বেশি টাকা উপার্জন করা যেতে পারে। টাকার পরিমান নির্ভর করে আপনি কি কাজ করছেন এবং তাতে আপনি কতটা পারদর্শী।

আশা করি ফ্রিল্যান্সিং কি এই সম্পর্কে একটা ধারণা পাওয়া গেলো। স্কিল ডেভলপমেন্ট আর কোন প্রশ্ন থাকলে কমেন্টে আমাদের জানান। খুব শীঘ্রই আমরা এই বিষয়গুলির ওপর নির্দিষ্ট আর্টিকেল প্রকাশ করবো। লেখাটি ভালো লেগে থাকলে বন্ধুদের সাথে শেয়ার করুন ও নিয়মিত আপডেট পেতে আমাদের Originative Computer এর ফেসবুক পেইজে যুক্ত থাকুন।

🎯 আমাদের কোর্স সমূহ :
 ব্যাসিক কম্পিউটার (৩ মাস)
মাইক্রোসফ্ট অফিস কোর্স (৬ মাস)
 ওয়েবসাইট ডিজাইন (৬ মাস)
 ওয়ার্ডপ্রেস ওয়েবসাইট (৬ মাস)
 গ্রাফিক্স ডিজাইন (৬ মাস)
📝আপনি কি একজন দক্ষ প্রিল্যান্সার অথবা আইটি এক্সপার্ট হতে চান?
📝একটি ভালো ট্রেনিং সেন্টার খুঁজছেন ?
তাহলে এই কোর্সগুলো থেকে আপনার সুবিধা অনুযায়ী যে কোন একটি করতে পারেন ।
📌প্রতিটি কোর্স এমন ভাবে সাজানো হয়েছে যাতে করে ব্যাসিক থেকে অ্যাডভ্যান্সড লেবেল পর্যন্ত দক্ষতার সহিত প্রশিক্ষন লাভ করা যায়।
📌ট্রেনার কর্তৃক হাতে কলমে প্রশিক্ষনের নিশ্চয়তা।
”আইটি শিক্ষা অর্জন করে নিজেকে স্মার্ট করুন।”
যোগাযোগ :
🏫ঠিকানা : ওয়্যার্লেস মিরশ্বরাই, চট্টগ্রাম।
📞 মোবাইল : +88 01515681804
📧 জিমেইল : originativecomputer@gmail.com
পেইজ https://www.facebook.com/OriginativeComputer
🌐 ব্লগসাইট : https://originativecomputer.blogspot.com/

No comments

Powered by Blogger.